ন্যায্যতা ও অধিকার
মানুষের মৌলিক অধিকার ও সম অধিকার দুটো ভিন্ন বিষয়।মৌলিক অধিকার বাস্তবায়ন করতে গেলে সম অধিকারের বিষয়টি মাথায় রাখতে হয়; কিন্তু এটি ব্যক্তি নিরপেক্ষ বিষয়।ফলে অযোগ্য ব্যক্তি যখন সম-অধিকার বাস্তবায়নের দাবী তোলে তখন সে তার অযোগ্যতাকে উপেক্ষা করার ইচ্ছেকেই প্রাধান্য দেয়।ন্যায্যতার অনুকূলে অধিকার বাস্তবায়ন করা হলেই সম-অধিকারের দাবী পূর্ণতা পায়। সমাজে কাজের ক্ষেত্র এবং যোগ্যতার বিচারে অর্জিত অধিকারের সীমা নির্ধারিত। একজন বিজ্ঞানীর গবেষণার জন্য প্রয়োজনীয় সহায়তা করা তার অধিকার; এতে অনেক টাকা খরছ হতে পারে।এতে যদি কুমার শ্রেণি দাবী তোলে আমাদেরও একই পরিমাণ অর্থ বরাদ্ধ দেয়া হোক; তা অন্যায্য।
সমাজে এমন অনেক ব্যক্তি আছেন,যাদের উপস্থিতি একটি সমাজকে উজ্জ্বল করে,নন্দিত করে; তাদের দ্বারা সমাজের আর্থিক উন্নতি হয়না।কিন্তু তাদের দ্বারা জাতি হিসেবে আমাদের পরিচয় দেওয়ার সুযোগ হয়।রাষ্ট্রীয় ক্ষেত্রে জাতীয় অস্তিত্বের বহু ধারক অবহেলিত হচ্ছেন।ফলে যারা আমলা কামলার নজরে আসছেন,তারা গৌরবান্বিত (!) হচ্ছেন।পুরস্কৃত হচ্ছেন,আবার পুরস্কার ফিরিয়ে নিচ্ছেন। সুন্দর ও সত্যের ধারক আড়ালেই থেকে যাচ্ছেন।জাতীয় চরিত্রের মতোই তৃণমূলে কিংবা পরিবার সকল স্থানেই ন্যায্যতার চর্চা নেই।
অর্থ আয়ের চেয়ে ব্যয়ে অধিকতর বিজ্ঞতা প্রত্যাশিত।এটি বোধে প্রবেশপথ না পেলে চিরদিনই আমাদেরকে পরিচয় সংকটে ভুগতে হবে।৩০/০৪/২০২২
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন